বাড়িতেই করুন বারবিকিউ

নিউজ ডেস্ক::: শীত এলেই বারবিকিউয়ের ধুম পড়ে। থার্টিফার্স্টের আসর তো আছেই, যেকোনো আপ্যায়নেও বারবিকিউ করার খায়েশ থাকে অনেকের। কিন্তু বারবিকিউ করার জন্যও তো প্রস্তুতি চাই। সেই প্রস্তুতি বিষয়েই চলুন আলোচনা করা যাক:

প্রস্তুতি
রাতে বারবিকিউ করা হলেও প্রস্তুতি সন্ধ্যা থেকেই শুরু করতে হয়। বারবিকিউ করার অন্তত ১ ঘণ্টা বা আরও আগে মাংস ম্যারিনেট করতে হবে। ভালো ম্যারিনেশনের জন্য ৬ থেকে ৮ ঘণ্টা আগে ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিতে পারেন।
3

উপযুক্ত জায়গা বাছুন
ছাদের যেকোনো খোলামেলা জায়গা বেছে নিন। বাড়িতে বারবিকিউ করতে চাইলে, হতে পারে সেটা বারান্দা বা ছাদের ওপরের জায়গা। এ ছাড়া চাইলে আউটডোরেও করতে পারেন।

বারবিকিউ চুলা

বারবিকিউর জন্য বিশেষ চুলা ও কয়লার প্রয়োজন হয়। সুপার শপগুলোতে খোঁজ করতে পারেন। এ ছাড়া কম খরচে করতে চাইলে বাসায় ব্যবহৃত গ্যাস বা বৈদ্যুতিক চুলাও ব্যবহার করতে পারেন। বারবিকিউ চুলার দাম পড়বে ট্রেসহ ৩০০-১৬০০ টাকা, নেটের দাম ১০০-৩০০ টাকা। কয়লার দাম পড়বে প্রতি কেজি ১৫০ থেকে ৩০০ টাকা। এ ছাড়া অনলাইনেও কিনতে পারেন।

2
অন্যান্য যা লাগবে

বারবিকিউ বানাতে আরও লাগবে ব্রাশ, স্টিক বা শিক, সস, স্পাচুলা। এগুলো একবার যদি কিনে রাখেন অন্য অনেক কাজে ব্যবহার করতে পারবেন। তা ছাড়া এসব জিনিস কমবেশি সবার বাড়িতেই থাকে। তাদের আর আলাদা করে কেনার প্রয়োজন নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *