মুরগি মাংস ধুয়ে রান্না করলেই ভয়াবহ ক্ষতি শরীরের!

নিউজ ডেস্ক:আমরা সাধারণত বাজার থেকে আনা সবজি বা মাংস ভাল করে ধুয়ে নিয়ে তবেই রান্না করি! মাছ হোক বা মাংস সব কিছুই ভাল করে ধুয়ে নিন! কিন্তু আপনি জানলে অবাক হবেন মুরগির মাংস কখনও ভাল করে পানি দিয়ে ধুয়ে রান্না করতে নেই! ভয়ঙ্কর ক্ষতি হয় শরীরের!

কিন্তু ভাবছেন তো মুরগির মাংস কেটে আনার পর রক্ত, পালক এসব তো থাকতে পারে! সেগুলো না ধুয়ে কেন রান্না করবেন? এতে শরীরের তো ক্ষতি হতে পারে! বিষয়টা মুরগির মাংসের ক্ষেত্রে একেবারেই উল্টো! মুরগির মাংস ধুলেই সর্বনাশ!

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে কাঁচা মুরগির মাংসের মধ্যে রয়েছে ক্যাম্পাইলোব্যাক্টর এবং সালমোনেলারের মতো খারাপ ব্যাকটেরিয়া!

এবার এই ব্যাকটেরিয়া ঠিক মতো পরিষ্কার না করলে পেট ব্যথা, ডায়ারিয়া এমনকি খাবারকে বিষে পরিণত করতে পারে! কিন্তু তার পরেও কেন বলা হচ্ছে না ধুতে? কারণ চমকে দেবে

রান্না করার আগে মুরগির মাংস ভাল করে জল দিয়ে ধোবেন না! কারণ মাংস ধোয়ার সময় এই ব্যাকটেরিয়া জামা কাপড়, বাসন, হাত, এবং সিঙ্কে ছড়িয়ে পড়বে। যা একেবারে আপনার শরীরে গিয়ে বাসা বাঁধবে!

এই ব্যাকটেরিয়া ৫০ সেন্টিমিটার পর্যন্ত ছড়াতে পারে! তাই গবেষকরা বলছেন মুরগির মাংস রান্না আগে একেবারে ধোবেন না! এমনকি রান্নার সময় হাতে গ্লাভস পরতেও বলা হচ্ছে!

তবে উচ্চ তাপমাত্রায় যেই এই মাংস রান্না করবেন সব ব্যাকটেরিয়া মরে যাবে! রান্না করার সময় কষানোর সময়ে বা প্রেশারে সিটি দেওয়ার সময়েই সব মাংস মারা যাবে! তবে একান্ত ধুতে হলে করুন এই কাজ!

গরম জলে সামান্য নুন হলুদ আর গোল মরিচ দিয়ে ফুটিয়ে নিন! এবার এই গরম জলে মুরগির মাংস ছেড়ে দিয়ে ৫ মিনিট রাখুন। তারপর এই জলেই ভাল করে মাংসের গায়ে লেগে থাকা রক্ত ধুয়ে নিন! এই সময় অবশ্যই গ্লাভস পরুন। পারলে রান্না ঘরের বাইরে কোথাও এই গরম জলে মাংস ধুয়ে নিন! সেক্ষেত্রে গরম জলের প্রভাবে ব্যাকটেরিয়া অনেকটাই মারা যাবে! তবে না ধুয়ে সোজা গ্যাসে চাপিয়ে দিন। তাতে কাজ আরও বেশি ভাল হবে!

আমরা সাধারণত বাজার থেকে আনা সবজি বা মাংস ভাল করে ধুয়ে নিয়ে তবেই রান্না করি! মাছ হোক বা মাংস সব কিছুই ভাল করে ধুয়ে নিন! কিন্তু আপনি জানলে অবাক হবেন মুরগির মাংস কখনও ভাল করে জল দিয়ে ধুয়ে রান্না করতে নেই! ভয়ঙ্কর ক্ষতি হয় শরীরের!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *