পাকা চুল কালো করবে যেসব খাবার নিয়মিত খেলে

নিউজ ডেস্ক:কম বয়সে চুল পাকার কারণে সমস্যায় পড়তে হয় অনেককেই। বিভিন্ন কারণে এই সমস্যা দেখা দিতে পারে। পাকা চুলের সমস্যা এড়াতে কেউ চুলে রং করেন, কেউ বেছে নেন নানান থেরাপি। তবে সেসব সাময়িক মুক্তি দিলেও সমস্যা ফিরে আসেই।

পাকা চুল কালো করাতে এত বেশি পরিশ্রমের প্রয়োজন নেই। কয়েকটি খাবার আছে, যেগুলো নিয়মিত খেলে পাকা চুলের সমস্যা থেকে চিরতরে মুক্তি পাওয়া সম্ভব।

তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো খাবেন-

সামুদ্রিক মাছ- আমাদের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মাছকে খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। সামুদ্রিক মাছ পরিপক্ক চুল কালো করার জন্য উপকারী। সামুদ্রিক খাবারে উচ্চ মাত্রায় সেলেনিয়াম এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এই দুটি উপাদান পরিপক্ক চুল কালো করতে কাজ করে। তাই এই ধরনের মাছ আপনার নিয়মিত খাদ্য তালিকায় রাখুন।

বেরি জাতীয় ফল- ফল সবসময়ই উপকারী। তবে বেরি চুলের জন্য বেশি উপকারী। বেরিও সুস্বাস্থ্য বজায় রাখতে কাজ করে। এই উপকারী ফলটি চুলের অকালে পাকা হওয়া রোধ করতে পারে। বেরিতে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা চুল পড়া কমায়।

কাঠবাদাম- বাদাম আমাদের ত্বক ও চুলের জন্য খুবই উপকারী। নিয়মিত বাদাম খাওয়া চুলকে সুস্থ রাখতে সাহায্য করে। বাদামে রয়েছে কপার এবং ভিটামিন ই। এই দুটি উপাদান ত্বক ও চুলকে সুস্থ রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ। পরিপক্ক চুল কালো করতে নিয়মিত চিনাবাদাম খান।

সবুজ শাক-সবজি- আপনি যদি চুল কালো করতে চান, তাহলে নিয়মিত সবুজ শাকসবজি খাওয়ার অভ্যাস করুন। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। সেই সঙ্গে হজম শক্তিও বাড়বে। ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ডায়েটারি ফাইবার চুল পড়া রোধে কাজ করে। তাই সবজির পরিমাণ বেশি রাখতে হবে।

ডার্ক চকোলেট- ডার্ক চকোলেটের অনেক উপকারিতা রয়েছে। এটি চুলের জন্যও ভালো। ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে কপার থাকে। এটি মেলানিন উৎপাদনে সাহায্য করে। মেলানিন আমাদের চুল কালো রাখতে সাহায্য করে। তাই নিয়মিত ডার্ক চকলেট খান। এটি অল্প বয়সে পরিপক্ক চুলের সমস্যা দূর করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *